সোনাগাছির নিষিদ্ধ গলি থেকে তুলে আনা কিছু গল্প - কিছু অজানা তথ্য যা আপনি জানেন না

Written By

সোনাগাছি - বাংলা ভাষায় প্রায় নিষিদ্ধ একটি শব্দের মত উচ্চারিত হয় এই নাম। এটি এখন আর কোনো স্থানের নাম নয়, সোনাগাছি এখন যৌনতার এক পরিবর্তিত শব্দ। বড়রা ছোটদের সামনে এই শব্দ উচ্চারণ করে না। মহাত্মা গান্ধী রোড দিয়ে ছুটে যাওয়া বাসের জানলায় বসে থাকা প্রত্যেকটি মানুষ যতটা পারে চোখ দিয়ে ভিজিয়ে নেয় এই স্থানের স্বাদ। এখানে যৌনতা বিক্রি হয়। সুলভে। খুবই কম টাকায়। কম সময়ে।

ছোট্ট একটা খুপড়ির মত ঘরে যৌনতা বিক্রি করে এখানকার মহিলারা। একটা বিছানা, একটা টুল আর জলের বোতল ছাড়া সে ঘরে আর কিছুই নেই বললে চলে। কপাল করে কেউ কেউ টিভি নিতে পারে ঘরে, অথবা সস্তার মিউজিক সিস্টেম। বেশীর ভাগ ঘরেই জানলা নেই। যেকটা ঘরে আছে সেই সব ঘরের জানলা বলতে গেলেই বন্ধ। গুমোট, বীর্যের নোংরা গন্ধে ভরা বাসি চাদরেই সেরে নিতে হয় চাহিদার ক্ষিদে।

সোনাগাছি নিয়ে নানান মিথ ছড়িয়ে রয়েছে ইতিহাসের পাতায়। আজ এইখানে আলোচনা করব সোনাগাছির কিছু অজানা তথ্য নিয়ে যা হয়ত আপনি আগে কখনও শোনেন নি। আপনার যদি পুরোনো ইতিহাস, অজানা গল্প শুনতে ভালো লাগে। তাহলে আপনার অবশ্যই জানা উচিত কলকাতার এই নিষিদ্ধ পল্লী সোনাগাছির অজানা তথ্য।

Kolkata Sonagachhi



কলকাতার সোনাগাছি সম্পর্কে কিছু অজানা গুরুত্বপূর্ণ তথ্য

১) মোট ১০ হাজার মহিলা (লিখিত হিসেব) এখানে যৌনকর্মী হিসেবে নিযুক্ত। এদের মধ্যে ৬ হাজার মহিলা এখানে বসবাসরত, এবং ৪ হাজার মহিলা পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে এখানে রোজা আসা যাওয়া করে কাজ করেন।

২) সোনা গাছি নামটি এসেছে সোনা গাজি নামের এক ব্যক্তির থেকে, এক সময় তিনিই এখানকার মালিক ছিলেন। তার আসল নাম ছিল সানাউল্লাহ।

৩) সোনাগাছিতে বাঙালি মহিলার সংখ্যা ধীরে ধীরে কমে আসছে, মূলত নেপাল, বাংলাদেশ থেকে প্রচুর মেয়ে এখানে রোজগার করতে এসে থাকেন।

৪) এখানে যৌন চাহিদা মেটাতে আসে নানা শ্রেণির মানুষ। রিক্সাওয়ালা থেকে শুরু করে ধনী ব্যবসায়ী অবধি। আপনার চাহিদা অনুসারে এখানে প্রতি রাতে ১০০ থেকে ৩০ হাজার টাকা অবধি নানা পারিশ্রমিকের যৌনকর্মী পাওয়া যায়।

৫) এখানকার প্রায় সমস্ত মহিলারাই কেউ নিজেদের আসল নাম ব্যবহার করেন না। সকলেই লাইনে নামার আগে নিজের নিজের নকল নাম ঠিক করে নেন, এবং সেগুলো বেশীর ভাগই হয় দু-তিন অক্ষরের।

৬) ১৯৯২ সালে সোনাগাছি প্রজেক্ট বলে একটি প্রকল্প শুরু হয় যার উদ্দ্যেশ্য হল যাতে এখানে যৌনতা কিনতে আসা সকল পুরুষ অবশ্যই কন্ডোম ব্যবহার করে সেটা দেখা।

৭) সোনাগাছিকে প্রেক্ষাপট করে ১৮৮০ সালে প্রথম যাত্রাপালা রচিত হয় বেশ্যালীলা। নাট্যকারের নাম অজ্ঞাত থেকে গেছে। তারপর থেকে আজ অবধি বহু বহু যাত্রা, সিনেমা, নাটকে সোনাগাছিকে প্রেক্ষাপট হিসেবে দেখানো হয়েছে।


Kolkata Alipore Zoo History Travel Guide কলকাতা আলিপুর চিড়িয়াখানা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য যা সকলের জেনে রাখা উচিত
Victoria Memorial Travel Guide ভিক্টোরিয়াল মেমোরিয়াল সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য যা সকলের জেনে রাখা উচিত

কলকাতার সোনাগাছি কিভাবে যাবেন

বাসে অথবা মেট্রো করে শোভাবাজার মেট্রো স্টেশানে নেমে কিছুটা হেঁটে গেলেই পাবেন এক্সাইড ব্যাটারী লেখা বিশালাকায় বাড়ি, সেই বাড়ির পাশেই রয়েছে সোনাগাছির মূল গলি। আশেপাশে মহিলাদের উগ্র সাজ দেখেই আপনি তাদের চিনতে পারবেন, বুঝতে পারবেন আপনি ঠিক জায়গায় এসে গেছেন। একদমই চিনতে না পারলে, কোনও পান বিড়ির দোকানে জিজ্ঞেস করুন, এরা অনেক সময় দালালের কাজ করে।

সোনাগাছিতে যে সাবধানতা অবলম্বন করবেন

সোনাগাছিতে বহু বেইমান পুরুষ মহিলারা ঘোরে, যারা আগে টাকা নিয়ে ভালো মহিলা দেওয়ার কথা বলবে, কিন্তু কখন আপনার থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে, আপনি টেরও পাবেন না। তাই কখনওই আগে টাকা দেবেন না। টাকা হাতে নিলে তারা মুহুর্তের মধ্যে গলি ঘুঁজিতে লুকিয়ে পড়ে, আর তাদের টিকিও আপনি খুঁজে পাবেন না। আগে টাকা চাইলে, শক্তভাবে বলবেন, টাকা পরে দেব। আপনার ব্যবহারে দুর্বলতা পেলে তারা আরো চেপে বসবে।

সঙ্গে দামী মোবাইল বা বেশী টাকা নিয়ে যাবেন না। চুরি হয়ে যাওয়ার ভয় আছে।

সঙ্গে ভোটার কার্ড রেখে দেবেন, বিপদে কাজে লাগতে পারে।

কখনওই কাউকে ভয় পাবেন না, আপনি চুরি করতে যাচ্ছেন না। ওখানে দেহ ব্যবসা হচ্ছে, যেটা আইনি, আপনি আইন বিরুদ্ধ কোনো কাজ করছেন না।

প্রথমবার একা না গিয়ে কোনো অভিজ্ঞ মানুষের সাথে যাওয়াই বুদ্ধিমান কাজ।


বিশেষ ঘোষণা - যদি এই লেখাটি আপনার ভালো লেগে থাকে এবং আপনি মনে করেন যে আরো অনেকের এই তথ্য জানা উচিত তাহলে অনুগ্রহ করে এই নিবন্ধটি আপনি শেয়ার করতে পারেন। বাংলা ভাষাকে বিশ্বে আরো বেশি করে জনপ্রিয় করতে হলে, বাংলা ভাষার ওয়েবসাইট খুব প্রয়োজন। আরো বেশী বেশী করে অনলাইনে বাংলা ভাষায় লেখা নিবন্ধ শেয়ার করা প্রয়োজন। যত বেশী বাংলা ভাষায় লেখা মানুষ পড়বে, সারা বিশ্বে বাংলা ভাষা আরো বেশী বেশী করে জনপ্রিয় হবে। অনলাইনে বাংলা ভাষার জয় হোক। ধন্যবাদ। শেয়ার করুন, কমেন্ট করুন।
এই নিবন্ধটি পড়ার জন্যে ধন্যবাদ। অনুগ্রহ করে এই পেজ এবং ওয়েবসাইট সম্পর্কে আপনার বন্ধুদেরকে জানান। নিজের ফেসবুক বা টুইটারে শেয়ার করুন।ধন্যবাদ।


সেলিব্রিটি
Uttam Kumar Biography Soumitra Chatterjee Biography Ranjit Mallick Biography
Victor Banerjee Biography Chiranjit Chakraborty Biography Prasenjit Chatterjee Biography
Tapas Pal Biography Jeet Bengali Actor Biography Parambrata Chatterjee
Saswata Chatterjee Biography Suchitra Sen Biography Supriya Devi Biography
Mahuya Roy Chaudhury Biography Satabdi Roy Biography Debashree Roy Biography
Rachana Banerjee Biography Koyel Mallick Biography Srabanti Chatterjee Biography
Subhashree Ganguly Biography Nusrat Jahan Biography